Home » আন্তর্জাতিক » নাজিবের দেশত্যাগে নিষেধাজ্ঞা; দলের প্রেসিডেন্ট-জোটের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ

নাজিবের দেশত্যাগে নিষেধাজ্ঞা; দলের প্রেসিডেন্ট-জোটের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ

মালয়েশিয়ায় ৬১ বছর ক্ষমতায় থাকা ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও)সম্প্রতি নির্বাচনে ভরাডুবির পর দলের প্রেসিডেন্ট ও বারিশান ন্যাশনাল জোটের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক। এ খবর প্রকাশ করেছে অনলাইন স্ট্রেইট টাইমস। খবরে বলা হয়েছে, বুধবার অনুষ্ঠিত ১৪তম জাতীয় নির্বাচনে ভয়াবহ পরাজয় ঘটার পর তিনি ওই সিদ্ধান্ত নিয়েছেন। পরাজয়কে তিনি উপলব্ধি করতে পেরেছেন এবং নৈতিক দায়বোধ থেকে ওই দুটি পদ ত্যাগ করার সিদ্ধান্ত নেন।

বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ শপথ না নেয়া পর্যন্ত এ পদে ছিলেন নাজিব রাজাক।ওদিকে সাবেক হওয়ার সঙ্গে সঙ্গে দুর্নীতির ইঙ্গিত দিয়ে রিপোর্টে তাকে বিতর্কিত বা কনট্রোভার্সিয়াল প্রধানমন্ত্রী আখ্যায়িত করা হচ্ছে। তিনি দেশের বাইরে চলে যাওয়ার উদ্যোগ নিলে তার দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। শনিবার তার একটি বেসরকারি বিমানে করে ইন্দোনেশিয়া যাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।  দেশের বাইরে যেতে পারবেন না তার স্ত্রীও।

এদিকে পরাজয় নিয়ে নাজিব রাজাক বলেছেন, ”নির্বাচনে ইউএমএনও এবং বিএন খুব বাজেভাবে পরাজিত হয়েছে। তাই ইউএমএনও দলের প্রেসিডেন্ট এবং বিএন জোটের চেয়ারম্যান পদ ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। যেকোনো ব্যক্তি, যিনি একজন নেতা, তিনি যতি ব্যর্থ হন তাহলে ওই পরাজয় মেনে নেয়ার তার দায়িত্ব। আমি মুক্তমনে তা মেনে নিলাম।  অনেক কিছুকে দায়ী করা যায়। কিন্তু বাস্তবতা তা নয়। এটা রাজনীতির গেমের আরেক নাম। যা ঘটে গেছে তার জন্য আমরা দুঃখিত। আমরা একটি গণতান্ত্রিক দেশ। তাই মুক্তমনে সব মেনে নিচ্ছি।”

১২ই মে শনিবার পুত্র ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ইউএমএনও দলের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

নাজিব পদত্যাগের সিদ্ধান্ত নেয়ায় বিএনের চেয়ারম্যান ও ইউএমএনও দলের প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন সাবেক উপ প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি। অন্যদিকে সাবেক প্রতিরক্ষামন্ত্রী হিশামুদ্দিন হোসেন ইউএমএনও দলের ডেপুটি প্রেসিডেন্ট এবং বিএন জোটের ডেপুটি চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

নতুন নেতৃত্বের প্রতি সমর্থন ও আস্থা রাখার জন্য ইউএমএনও এবং বিএন সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন নাজিব রাজাক। তাদেরকে তিনি বলেন, নতুন নেতৃত্বকে সমর্থন দিয়ে এটা নিশ্চিত করুন যে জোট যাতে যেকোনো রকম গুরুত্বর চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে পারে। একই সময়ে তিনি ইউএমএনও এবং বিএনের প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনতে ইতিবাচক পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

About Bangla Tidings

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চীনকে পিছনে ফেলে সর্বোচ্চ মৃতের তালিকায় দ্বিতীয় স্পেন

আন্তর্জাতিক ডেস্ক, ২৫ মার্চ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে স্পেনে মৃত্যু হয়েছে ৩৪৩৪ জনের। ফলে সর্বোচ্চ ...

করোনা ভাইরাস: ভারতে ”জাতীয় বিপর্যয় মোকাবিলা আইন” জারি

  করোনা ভাইরাস নিয়ন্ত্রণে এই প্রথম গোটা ভারতজুড়ে জারি হল জাতীয় বিপর্যয় মোকাবিলা আইন। এর ...

রাশিয়ায় ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প, সুনামির সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক, ২৫ মার্চ বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারির মধ্যেই বুধবার রাশিয়ার কুরিল দ্বীপপুঞ্জে আঘাত হানলো ...

করোনা ভাইরাস; মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৮ হাজার

আন্তর্জাতিক ডেস্ক , ২৫ মার্চ করোনা ঝড়ে লন্ডভন্ড বিশ্ব। প্রতি মূহুর্তেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ...