Home » আন্তর্জাতিক » যুক্তরাষ্ট্রে প্রথম মুসলমান আইনমন্ত্রী এলিসন

যুক্তরাষ্ট্রে প্রথম মুসলমান আইনমন্ত্রী এলিসন

দলীয় প্রার্থী বাছাইয়ের নির্বাচনে মিনেসোটা অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল তথা আইনমন্ত্রী পদে জয়ী হলেন কংগ্রেসম্যান কিথ এলিসন। তিনি হচ্ছেন মার্কিন কংগ্রেসে তিন মুসলমান কংগ্রেসম্যানের একজন এবং ডেমোক্র্যাটিক পার্টির ন্যাশনাল কমিটির ডেপুটি চেয়ার। ১৪ আগস্ট অনুষ্ঠিত এ নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন মিনেসোটার আরেক কংগ্রেসম্যান ডেব হলস্টর্ম, কাউন্টি প্রসিকিউটর টম ফলি, মিনিয়েপলিসের অ্যাটর্নি জেনারেল ম্যাট পেলিকান এবং অঙ্গরাজ্যের সাবেক বাণিজ্যমন্ত্রী মাইক রোথম্যান।

উল্লেখ্য, মিনেসোটা হচ্ছে ডেমোক্র্যাটদের একচ্ছত্র আধিপত্যের অঙ্গরাজ্য। তাই দলীয় প্রার্থী হওয়ার অর্থ হচ্ছে নভেম্বরের নির্বাচনে জয়ী হওয়ার শামিল। সেই আনুষ্ঠানিকতার পর কিথ এলিসন হবেন যুক্তরাষ্ট্রের কোনো অঙ্গরাজ্যের প্রথম মুসলমান অ্যাটর্নি জেনারেল। ৫৫ বছর বয়সী কিথ এলিসন এই প্রার্থিতার ঘোষণা দিয়েছিলেন গত জুনে। সে সময়েই তিনি কংগ্রেসম্যানের আসন ছেড়ে দেয়ার কথাও বলেন। ২০০৬ সাল থেকে তিনি কংগ্রেসে নির্বাচিত হয়ে আসছেন।

বিজয়ের সংবাদ পেয়ে উৎফুল্ল কিথ গণমাধ্যমকে বলেন, পরবর্তী অ্যাটর্নি জেনারেল হিসেবে অঙ্গরাজ্যের সবার অধিকার সমুন্নত এবং নাগরিকের নিরাপত্তা নিশ্চিতে কাজ করব। ধর্ম-বর্ণ-জাতিভেদে কেউ যাতে বৈষম্যের শিকার না হন, সেটি হবে আমার এক নম্বর দায়িত্ব।

এদিকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে প্রথম মুসলিম নারী হিসেবে নির্বাচিত হতে যাচ্ছেন ফিলিস্তিনি বংশোদ্ভূত রশিদা তালিব। ইতোমধ্যে মিশিগান অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটিক পার্টির প্রাথমিক নির্বাচনে তিনি জয়ী হয়েছেন।

৪২ বছর বয়সী রশিদা তালিব মিশিগানে কংগ্রেসের ১৩তম আসন থেকে মঙ্গলবারের প্রাথমিক নির্বাচনে জয়ী হয়েছেন। স্থানীয় দৈনিক ডেট্রয়েট ফ্রি প্রেস জানিয়েছে, তিনি ৩৩.৬ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। যেখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ব্রান্ডা জোন্স ২৮.৫ শতাংশ ও বিল উইল্ড ১৪.৫ শতাংশ ভোট পেয়েছেন। কোনো রিপাবলিকান কিংবা তৃতীয় কোনো প্রার্থী প্রাথমিক নির্বাচনে যাননি। কাজেই এমনটি বলা যায় যে, আগামী নভেম্বরের নির্বাচনে তিনি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হতে যাচ্ছেন। নির্বাচিত হওয়ার পর কংগ্রেস সদস্য হিসেবে তার দুই বছর মেয়াদি দায়িত্ব আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হবে।

এ ছাড়া তিনি জন কনিয়ারসের মেয়াদের শেষ দুই মাসের দায়িত্ব পালন করবেন। যৌন হয়রানি ও স্বাস্থ্যগত কারণে গত বছরের ডিসেম্বরে তিনি পদত্যাগ করেছেন। তখন জন কনিয়ারস ডেট্রয়েট রেডিওকে বলেছিলেন, আমি পদত্যাগ করছি। আমি চাই, মেয়াদের বাকি সময় আমার ছেলে তৃতীয় জন কনিয়ারস এ দায়িত্ব পালন করবেন।

About Bangla Tidings

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গণতন্ত্রকামী মানুষদের ঐক্যবদ্ধ হতে হবে: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব ও জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের বর্তমান রাজনৈতিক সংকটময় ...

তফসিল ঘোষণাকে আ’লীগের সমর্থন, বিএনপির ক্ষোভ

নির্বাচনের তফসিল ঘোষণাকে সমর্থন জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও জাতীয় পার্টি। অন্যদিকে বিএনপি জানিয়েছে ক্ষোভ। ...

২৩ ডিসেম্বর নির্বাচন

আগামী ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন রেখে তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার ...

রণবীর-দীপিকা’র বিয়েতে মোবাইল সঙ্গে না রাখার অনুরোধ

সাত পাকে বাঁধা পড়তে যাচ্ছেন রণবীর সিং-দীপিকা পাড়ুকোন। আগামী ১৪ ও ১৫ই নভেম্বর ইতালির লেক ...