Home » আন্তর্জাতিক » সালমান-এরদোগান ফোনালাপে যা কথা হলো

সালমান-এরদোগান ফোনালাপে যা কথা হলো

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগির নিখোঁজ হওয়ার ঘটনায় ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে তদন্ত শুরু করেছেন তুরস্কের বিশেষজ্ঞরা। সপ্তাহকালের অচলাবস্থার অবসান ঘটিয়ে সৌদি কর্তৃপক্ষের সম্মতির পর গতকাল সোমবার স্থানীয় সময় বিকেল থেকে এই তদন্ত শুরু হয়। সৌদি কর্তৃপক্ষের অনুমতি দেয়ার কথা এক বিবৃতিতে জানায় তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সাথে সৌদি বাদশাহ সালমানের ফোনালাপের পর তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই বিবৃতি প্রকাশ করা হয়। সাংবাদিক নিখোঁজের ঘটনা তদন্তে সম্প্রতি গঠিত যৌথ কমিটির জন্য ফোনে এরদোগানকে ধন্যবাদ জানান সৌদি বাদশাহ।

বিবৃতিতে বলা হয়, খাসোগির নিখোঁজ হওয়ার ঘটনা নিয়ে তদন্ত করা হবে এবং সৌদি কর্তৃপক্ষ সহযোগিতায় প্রস্তুত রয়েছে। এতে আরো বলা হয়, খাসোগির পরিণতি কী হয়েছে জানার জন্য তুর্কি কর্তৃপক্ষ যে তদন্ত চালাচ্ছে, তারই অংশ কনসুলেটে তল্লাশি। জানা গেছে, সৌদি কর্তৃপক্ষ গত শুক্রবারেই কনসুলেটে তল্লাশির নীতিগত সম্মতি দেয়। তবে তল্লাশির শর্তাবলি নিয়ে দুই দেশের মধ্যে মতপার্থক্য থাকায় এতে বিলম্বে ঘটে। পরে বাদশাহ সালমান ও প্রেসিডেন্ট এরদোগানের মধ্যে ফোনালাপের পর এ অচলাবস্থা কাটে।

রাষ্ট্র্রীয় সৌদি বার্তা সংস্থা জানিয়েছে, রোববার দুই দেশের শীর্ষ নেতার মধ্যে আলাপচারিতা সম্পন্ন হয়েছে। ফোনালাপে আঙ্কারার সাথে রিয়াদের সব ক্ষেত্রে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার ওপর জোর দেন সৌদি বাদশাহ। ফোনালাপে তিনি বলেন, দুই দেশের ভাতৃপ্রতীম সম্পর্ক নষ্ট করার ক্ষমতা কারো নেই।

জামাল খাসোগি গত সপ্তাহে প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনসুলেটে প্রবেশের পর আর বের হননি। সৌদি আরব অবশ্য বলছে, খাসোগি কনসুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনসুলেট ভবনের ভেতরে খাসোগিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ আংকারার।

খাসোগি এক সময় সৌদি সরকারের উপদেষ্টা থাকলেও একপর্যায়ে সরকারের নানা কাজের সমালোচনা করা শুরু করেন এবং ২০১৭ সাল থেকে তিনি আমেরিকায় স্বেচ্ছা-নির্বাসনে চলে যান। সেখানে তিনি ওয়াশিংটন পোস্টের কলামিস্ট হিসেবে কাজ করতেন। তার নিখোঁজের ঘটনার প্রভাব পড়েছে অপরিশোধিত তেলের বাজারে। এ ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনায় সোমবার তেলের দাম বেড়েছে। ওই সাংবাদিক নিখোঁজের কারণে সৃষ্ট উত্তেজনায় তেল সরবরাহ ব্যবস্থায় প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছে। সেই আশঙ্কা থেকে তেলের দাম বেড়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত বছর নভেম্বরে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকরের পর থেকে ইরানের কাছে থেকে উত্তর কোরিয়া কোনও তেল কেনেনি। গত ছয় বছরের মধ্যে প্রথমবারের মতো এমন পদক্ষেপ নিয়েছে উত্তর কোরিয়া। এ ঘটনাও বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধিতে প্রভাব ফেলেছে।

খাসোগি নিখোঁজের ঘটনায় যুক্তরাষ্ট্রের যথাযথ ভূমিকা চান প্রভাবশালী রিপাবলিকান সিনেটর মার্ক রুবিও। তিনি মনে করছেন, খাসোগির হত্যাকাণ্ডের সাথে সৌদি সংশ্লিষ্টতা প্রমাণ হলে যুক্তরাষ্ট্রের অবশ্যই দেশটির বিরুদ্ধে পদক্ষেপ নেয়া উচিত। সিবিএস নিউজের ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে তিনি মন্তব্য করেছেন, সৌদি আরবের বিরুদ্ধে পদক্ষেপ না নিলে মানবাধিকার প্রশ্নে যুক্তরাষ্ট্রের অবস্থান প্রশ্নের মুখে পড়বে।

তেমনি এ ঘটনায় স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছে মিসর। ঘটনাকে যেন রাজনৈতিকভাবে প্রভাবিত করার চেষ্টা না করা হয়, সে ব্যাপারে সৌদি আরবকে সতর্ক করে দিয়েছে তারা। মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, পরিস্থিতির ওপর নজর রেখেছে তারা। মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘কী ঘটেছে, স্বচ্ছ তদন্তের মধ্য দিয়ে তা যথাযথভাবে উন্মোচনের ওপর জোর দিচ্ছি আমরা।’

 

তথ্যসূত্র: ডেইলি সাবাহ ও গার্ডিয়ান|

About Bangla Tidings

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গণতন্ত্রকামী মানুষদের ঐক্যবদ্ধ হতে হবে: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব ও জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের বর্তমান রাজনৈতিক সংকটময় ...

তফসিল ঘোষণাকে আ’লীগের সমর্থন, বিএনপির ক্ষোভ

নির্বাচনের তফসিল ঘোষণাকে সমর্থন জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও জাতীয় পার্টি। অন্যদিকে বিএনপি জানিয়েছে ক্ষোভ। ...

২৩ ডিসেম্বর নির্বাচন

আগামী ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন রেখে তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার ...

রণবীর-দীপিকা’র বিয়েতে মোবাইল সঙ্গে না রাখার অনুরোধ

সাত পাকে বাঁধা পড়তে যাচ্ছেন রণবীর সিং-দীপিকা পাড়ুকোন। আগামী ১৪ ও ১৫ই নভেম্বর ইতালির লেক ...